Blog by Instructory

“Find highlights of the exceptional, creative and healthy conversation on Instructory!”

Tips instagram marketing

Digital Marketing

Like
Like Love Haha Wow Sad Angry

ইন্সটাগ্রাম এমন একটি সোশ্যাল মিডিয়া যা খুব দ্রুত টপ লেভেলের সোশ্যাল মিডিয়াতে পরিনত হয়েছে। এই সোশ্যাল মিডিয়াতে ফলোয়ারা এঙ্গেজও হয় অনেক দ্রুত। তাই ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রে ইন্সটাগ্রামকে ব্যবহার না করা একটি বড় ধরনের বোকামী। বর্তমানে বেশিরভাগ ডিজিটাল মার্কেটাররাই সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের ক্ষেত্রে ইন্সটাগ্রামকে যুক্ত করছেন।

ইন্সটাগ্রামে মার্কেটিং করার ক্ষেত্রে শুধু ইন্সটাগ্রামে পোষ্ট করলেই মার্কেটিং এ সফলতা পাওয়া যাবে না। ইন্সটাগ্রামে মার্কেটিং করার জন্য কিছু নির্দিষ্ট নিয়ম বা কৌশল অবলম্বন করতে হবে। ইন্সটাগ্রামে মার্কেটিং এ যেসব মেথডগুলো ভালোভাবে কাজ করবে, সেগুলো হচ্ছে
  • ইন্সটাগ্রামে ব্যবহারকারীরা খুব দ্রুত পোষ্ট করে এবং ইচ্ছেমত যেকোন ছবি পোষ্ট করে। কিন্তু যখন আপনি একজন মার্কেটার আপনার পণ্য মার্কেটিং করার জন্য পোষ্ট করবেন তখন অবশ্যই প্রতিটি পোষ্ট কোন স্ট্র্যাটেজির মাধ্যমে বা কৌশল অনুসারে পোষ্ট করবেন। ভালো ফলাফল পেতে আপনার পোষ্টে সৃজনশীলতা রাখতে হবে। যাতে ফলোয়ারা আপনার সৃজনশীলতা দেখে আকৃষ্ট হতে পারে।
  • ইন্সটাগ্রামের অনেকগুলো চ্যালেঞ্জের মধ্যে একটি হল আপনার কি পোষ্ট করা উচিত। আপনি যদি জানতে চান আপনার কি পোষ্ট করা উচিত, কি পোষ্টের মাধ্যমে আপনি বেশি বেশি লাইক শেয়ার পাবেন তাহলে সর্ব প্রথম আপনার অডিয়েন্সকে চিনুন।
  • দেখুন কোন ফলোয়ার গুলো বেশি এঙ্গেজ হয়, কোন কন্টেন্ট গুলোতে সবচেয়ে বেশি এঙ্গেজমেন্ট হয়েছে এবং কেন হয়েছে। এই রকম সকল তথ্য গুলো বিশ্লেষণ করলে আপনি বুঝতে পারবেন কোন ধরনের কন্টেন্ট আপনার শেয়ার করা উচিত।
  • হ্যাস(#) ট্যাগ ব্যবহারের মাধ্যমে অধিক মানুষকে পোষ্ট দেখানো এবং অরগানিকভাবে অডিয়েন্স বৃদ্ধি করার একটি জনপ্রিয় এবং প্রমানিত পদ্ধতি। তাই সকল মার্কেটারই এই পদ্ধতি ব্যবহার করে। হ্যাসট্যাগ ব্যবহারের আগে আপনাকে কিছু জনপ্রিয় হ্যাসট্যাগ সংগ্রহ করতে হবে আপনার মার্কেট/প্রোডাক্ট/সার্ভিস সম্পর্কিত। হ্যাসট্যাগ খোজার ক্ষেত্রে যেকোন জনপ্রিয় হ্যাসট্যাগ ব্যবহার না করে আপনার কীওয়ার্ড দিয়ে সার্চ করেন। সার্চের সাথে সাথে দেখতে পারবেন জনপ্রিয়তা অনুসারে হ্যাসট্যাগ গুলো। সেখান থেকে হ্যাসট্যাগ নিয়ে পোষ্টে ব্যবহার করুন।
  • ইন্সটাগ্রামে সফল হওয়ার সবেচেয়ে গুরুত্বপূর্ন চাবি হল এঙ্গেজ থাকা। তাই আপনাকে বিভিন্ন ভাবে এঙ্গেজ থাকতে হবে। চেষ্টা করুন ফলোয়ারদের প্রতিটি কমেন্টে উত্তর দিতে। উত্তর বা সাড়া দেওয়ার মাধ্যমে ফলোয়ারদের সাথে অনেক বেশি এঙ্গেজমেন্ট বৃদ্ধি পায়। এঙ্গেজমেন্ট বৃদ্ধি করতে শুধু আপনার পোষ্টে উত্তর দিলে হবে না। বিভিন্ন টার্গেটেড ফলোয়ারদের ছবিতে কমেন্ট করতে হবে, লাইক দিতে হবে। তবে এক্ষেত্রে মনে রাখবেন অপ্রাসঙ্গিক কোন ছবি তে লাইক দিবেন না। তাহলে ব্রান্ড প্রচার হবে না।
ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Send Message
Shares