Blog by Instructory

“Find highlights of the exceptional, creative and healthy conversation on Instructory!”

Tips youtube marketing

ইউটিউব মার্কেটিং কি?

Like
Like Love Haha Wow Sad Angry

ইউটিউব মার্কেটিং কি?

ইউটিউব হচ্ছে একটা Video Sharing Platform এবং পৃথিবীর সকল ভিডিও শেয়ার সাইটের মধ্যে ইউটিউব সবথেকে জনপ্রিয় এবং ইউজার বান্ধব। ইউটিউবে দৈনিক কি পরিমান Visitor আসে এবং এদের কাছে ইউটিউবে ভিডিও আপলোড এবং শেয়ারের মাধ্যমে কোন পণ্যের বা সেবার পরিচিতি পৌঁছে দেওয়াই হচ্ছে ইউটিউব মার্কেটিং। এক কথায়, ইউটিউব ভিডিও এর মাধ্যমে কোন পণ্য বা সেবার মার্কেটিং করাকেই ইউটিউব মার্কেটিং বলে।

কেন করবেন?

১. সাধারণত এমন সব ক্রেতাদের লক্ষ্য করে ভিডিও মার্কেটিং করা হয়ে থাকে যাদের আর্টিকেল পড়ার ধৈর্য্য নেই। এতে খুব সহজে ব্যবহারকারীরা না পড়েও ভিডিও দেখে পণ্য সম্পর্কে ধারণা পেতে পারেন।
২. বর্তমানে মার্কেটপ্লেসে ভিডিওয়ের চাহিদা রয়েছে অনেক। আপনি চাইলে ভিডিওয়ের মাধ্যমে সহজে পণ্যের গুণাগুন সম্পর্কে জানাতে পারবেন। ফলে ব্যবহারকারীদের মধ্যে ভিডিও দেখার পণ্যের গুণমান সম্পর্কে কোনও সন্দেহ থাকে না।
৩. সাধারণত ভিডিওয়ের ফলে গুগলের সার্চ ইঞ্জিনে ভালো প্রভাব বিস্তার করা যায়। এখন মার্কেটপ্লেসে ভিডিও মার্কেটিংয়ের প্রতিযোগীতা তুলনামূলকভাবে অনেক বেশি, কিন্ত ভাল মানের ভিডিও অনেক কমই আছে। আপনি যদি ভাল মানের ভিডিও করেন তা সহজে ফল পাবেন।

কিভাবে করবেন?

১. ভিডিও টি নিজের ক্যামেরা বা ফোন থেকে করা। অর্থাৎ ভিডিওর মালিক বা স্বত্বাধিকার আপনাকে হতে হবে।
২. সম্পূর্ন ইউনিক এবং কপিরাইট বিহীন এমন ভিডিও হতে হবে ।
৩. সব বয়সী লোকের কাছে গ্রহণযোগ্য এমন ভিডিও বানাতে হবে।
৪. সঠিক অডিও স্ট্রিম হতে হবে। অন্য কারো মিউজিক ব্যবহার করা যাবে না।
৫. সঠিক ভিডিও বিট-রেট, ফ্রেম রেট, রেজুলেশন, অডিও বিট-রেট এগুলো সব ঠিক হতে হবে।
৬. ভিডিও টাইম ৪-৬ মিনিট লেংথ এর হলে ভাল । সাধারণত লেংথ বেশী হলে ইউজারের বিরক্তি চলে আসে যা আপনার চ্যানেল এর জন্য অনেক ক্ষতিকর।
৭. অবশ্যই ভিডিওতে আপনার চ্যনেলের লোগো ব্যবহার করেন। এতে চ্যনেলের প্রতি ইউজারের বিশ্বাস দৃঢ় হবে এবং আপনার চ্যানেল সাবস্ক্রাইবারও বৃদ্ধি পাবে ।
৮. দুই একটি ভিডিও আপলোড করেই শেষ নয়। নিয়মিতভাবে ভিডিও আপলোড করতে হবে এবং শিডিউল মেনে পোস্ট করতে হবে।
ইউটিউব এমন একটা প্ল্যাটফর্ম যার মাধ্যমে আমরা আমাদের পণ্য ও সেবা ক্রয়-বিক্রয় সংক্রান্ত তথ্য, জ্ঞান সম্পর্কিত কোন তথ্য বা যে কোন আনুষঙ্গিক তথ্য ভিজুয়াল এর মাধ্যমে উপস্থাপন করা যায় । উপরের পদ্ধতিগুলো মেনে চললে আপনিও একজন সফল ইউটিউবার হতে পারবেন ।

কোর্স লিংক : https://instructory.net/course/social-media-marketing/alihaque96/youtube-marketing-a-to-z-full-course

বিস্তারিত জানতে কলঃ ০১৮৭২ ৬৫০৬৮৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Send Message
Shares